পৃথিবীর সবচেয়ে বড় রাজকীয় প্রাসাদে বসবাস করেন ব্রুনেই সুলতান

হাওর বার্তা ডেস্কঃ জনগণের ওপর কঠোর ইসলামি শরিয়াহ আইন চাপিয়ে দেওয়া ব্রুনেইয়ের শাসক সুলতান হাসানাল বোলখিয়া নীরবে ব্যাপক ভোগ-বিলাসের জীবনযাপন করে যাচ্ছেন। ‘ইনস্তানা নুরুল ইমান প্যালেস’ নামের পৃথিবীর সবচেয়ে বড় রাজকীয় প্রাসাদে বসবাস করেন তিনি। ব্রুনেই নদীর তীরে অবস্থিত এই রাজকীয় প্রাসাদে ১৮০০ ঘর রয়েছে। রাজপ্রাসাদটির বাজারমূল্য ১ দশমিক ৮ বিলিয়ন ডলার (১৫১২৯ কোটি ৬৩ লাখ টাকা)। সুলতানের যৌন বিলাসের জন্য এই প্রাসাদে রয়েছে বহু হেরেম (রাজকীয় পতিতালয়)।

৭২ বছর বয়সী এই শাসক দীর্ঘ ৫২ বছর ধরে ব্রুনেইয়ের রাষ্ট্রক্ষমতায় অধিষ্ঠিত আছেন। ইতিহাসে এত দীর্ঘ সময় ধরে তার আগে রাষ্ট্রক্ষমতায় আছেন শুধু ব্রিটেনের রানি দ্বিতীয় এলিজাবেথ।

ব্রুনেইয়ের সুলতানের ব্যক্তিগত সম্পদের পরিমাণ ২৭ দশমিক ৭ বিলিয়ন ডলার। বিশ্বের সবচেয়ে সম্পদশালী শাসকদের একজন তিনি। বিপুল সম্পদ আর ভোগবিলাসে লিপ্ত থাকা ব্রুনেইয়ের সুলতানের রয়েছে প্রাইভেট জেট বিমানের বহর।

উত্তারাধিকার সূত্রে বাবার কাছ থেকে পাওয়া এই ক্ষমতায় নিজের একচ্ছত্র আধিপত্য ব্রুনেইয়ের এই সুলতানের। সুলতান হাসানাল বোলখিয়া ব্রুনেইয়ের সব ক্ষমতার একচ্ছত্র অধিপতি। তিনিই দেশটির সর্বোচ্চ ইসলামিক নেতা।

একাধারে তিনি দেশটির প্রধানমন্ত্রী, অর্থমন্ত্রী, পররাষ্ট্র ও বাণিজ্যমন্ত্রী। শুধু তাই নয়, সুলতান হাসানাল বোলখিয়া ব্রুনেইয়ের সুপারিন্টেন্ড্যান্ট অব পুলিশ, প্রতিরক্ষামন্ত্রী এবং কমান্ডার অব দি আর্মড ফোর্সেস। এমনকি ব্রুনেইয়ের জাতীয় বিশ্ববিদ্যালয়ের চ্যান্সেলরও তিনি।

সম্প্রতি ব্রুনেইয়ে শরিয়াহ আইন চালু করেছেন দেশটির এ শাসক। নিজে যৌনবিলাস আর অসৎকর্মে লিপ্ত থেকে এ আইন চালু করায় তার বিরুদ্ধে চলছে সমালোচনা।

আর এসব আলোচনায় উঠে এসেছে সুলতানের নানা কুকর্মের কথা। জানা গেছে, সুলতানের রাজপ্রাসাদেই নাকি রয়েছে একাধিক ‘হেরেম (রাজকীয় পতিতালয়)’ , যেগুলোতে রয়েছে বিশ্বের নানা দেশ থেকে আনা সুন্দরী যৌনদাসীরা।

সুলতানের যৌনবিলাস ও হেরেমের খবর প্রথম প্রকাশ্যে আসে ১৯৯৭ সালে। সে বছরের মিস যুক্তরাষ্ট্র নির্বাচিত হওয়া শ্যানন মার্কেটিক মার্কিন আদালতে অভিযোগ করেছিলেন সুলতানের বিরুদ্ধে।

তিনি জানান, যৌনতার জন্য প্রতিদিন তিন হাজার ডলারের বিনিময়ে ব্রুনেইয়ে নেয়া হলেও যৌনদাসীর মতো করে তাকে ব্যবহার করেছেন সুলতান।

এ ছাড়া ২০১০ সালে ব্রুনেই রাজপ্রাসাদের হেরেমে (রাজকীয় পতিতালয়) থাকার অভিজ্ঞতা রয়েছে মার্কিন লেখিকা জুলিয়ান লরেনের।

প্রায় সাড়ে চার লাখ জনসংখ্যার এই দেশটি তেল ও গ্যাস রপ্তানি করে সম্পদশালী হয়েছে বহু আগ থেকে। কিন্তু দেশটির জনসংখ্যার একটি বিশাল অংশ এখনও দারিদ্র্যের মধ্যে বসবাস করে। কিন্তু কথিত আছে, তেলসম্পদ থেকে ব্রুনেইয়ের সুলতানের প্রতি সেকেণ্ডে আয় ১৪৭ ডলার বৃদ্ধি পাচ্ছে।

পৃথিবীর সবচেয়ে বড় রাজকীয় প্রাসাদে বসবাস করেন মাত্র ৫৭৬৫ বর্গ কিলোমিটার আয়তন এবং ৪ লাখ ৩০ হাজার জনসংখ্যার দেশ ব্রুনেইয়ের এই পরাক্রমশালী সুলতান। যে প্রাসাদের নাম ‘ইনস্তানা নুরুল ইমান প্যালেস’। ব্রুনেই নদীর তীরে অবস্থিত এই রাজকীয় প্রাসাদে ১৮০০ কামরা রয়েছে। এই রাজপ্রাসাদটির বাজারমূল্য ১ দশমিক ৮ বিলিয়ন ডলার (১৫১২৯ কোটি ৬৩ লাখ টাকা)।

এতে রয়েছে পাঁচটি সুইমিংপুল, কয়েকটি মসজিদ। এই প্রাসাদে রয়েছে বহু হেরেমও (রাজকীয় পতিতালয়)। প্রাসাদের ব্যাঙ্কুয়েট হলে ৫ সহস্রাধিক অতিথি অবস্থান করতে পারে। শুধু তাই নয়, এই রাজপ্রাসাদটি বহু সোনা ও হীরকখণ্ড দ্বারা সজ্জিত করা হয়েছে।

ব্রুনেইয়ের সুলতান হাসানাল বোলখিয়ার বিলাসবহুল গাড়ির বিষয়ে অতি আসক্তি রয়েছে। তার সংগ্রহে যেসব বিলাসবহুল গাড়ি রয়েছে তার সর্বমোট মূল্য ৯ বিলিয়ন ডলার। এর মধ্যে রয়েছে রোলস রয়েস, ফেরারি, বেন্টলেস, ল্যাম্বরগিনি, অ্যাস্নট মার্টিন ও জাগুয়ার।

এর বাইরে প্রাইভেট প্লেনের একটি বহর রয়েছে এই সুলতানের। এই বহরে রয়েছে ১৩৮ মিলিয়ন ডলার মূল্যমানের এয়ারবাস, ২৫১ মিলিয়ন ডলার মূল্যমানের বোয়িং ৭৬৭ প্লেন এবং বিশেষ ধরনের বোয়িং ৭৪৭ প্লেন। এই প্লেনের দাম ৪৩১ মিলিয়ন ডলার। এই প্লেনটি স্বর্ণ দিয়ে সজ্জিত করা হয়েছে।

সুলতান বোলখিয়ার ব্যাডমিন্টন কোচের বেতন ২ মিলিয়ন ডলার। সুলতান প্রাইভেট প্লেনে চড়ে তার প্রিয় স্টাইলের চুল কাটতে সেলুনে যান।

Print Friendly, PDF & Email

     এ ক্যাটাগরীর আরো খবর